ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকার: তোফায়েল  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৭, ৭ অক্টোবর ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে।      

বাণিজ্যমন্ত্রী আজ সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াত্ত তাবাজারা ডি অরিভেরা জুনিয়র এর সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের তোফায়েল আহমেদ বলেন, বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকার। তবে এর আকার নির্ধারণ করার এখতিয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তিনিই এটা নির্ধারণ করবেন।

‘আর এটা চলতি মাসের শেষ সপ্তাহে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনের জন্য মন্ত্রিপরিষদ পুনর্গঠিত হবে।’

তিনি বলেন, নির্বাচনকালীন সরকারে প্রধানমন্ত্রী ৩০ জনের মতো সদস্য নিয়ে মন্ত্রিসভা পুনর্গঠিত করতে পারেন। তবে এ বিষয়েও সব প্রশ্নের উত্তর তার কাছে আছে। আমরা কিছু বলতে পারবো না।

‘নির্বাচনকে কেন্দ্র করে গড়া মন্ত্রিসভায় শরিক দলগুলোর প্রতিনিধিত্ব থাকবে। তাদের নেতারাও বড় নেতা। দল হিসেবেও তারা সরকারের জোটের অংশ। সেক্ষেত্রে কাকে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেবেন, কাকে রাখবেন, কাকে বাদ দেবেন তাও তিনি-ই ঠিক করবেন।’

‘সংবিধান অনুসারে যথা সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে। কেউ এলো নাকি এলো না তার জন্য অপেক্ষা করা হবে না,’ যোগ করেন আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এই নেতা।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের সাথে পৃথিবীর ২৯টি দেশের চেম্বার রয়েছে। ব্রাজিলের সাথে চেম্বার গঠন করলে বাংলাদেশ উপকৃত হবে। বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নে ২১.৩৩ বিলিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৬ বিলিয়ন এবং জার্মানিতে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করে, আমদানি খুবই কম।

এ সময় ব্রাজিলের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, ব্রাজিল বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী। দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক প্রাতিষ্ঠানিক রুপ দিতে উভয় দেশের মধ্যে ব্যবসায়ীদের নিয়ে চেম্বার গঠন এবং এফটিএ স্বাক্ষর হওয়া প্রয়োজন। ব্রাজিল বাংলাদেশের সাথে এফটিএ স্বাক্ষর এবং চেম্বার গঠন করতে আগ্রহী।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু ও অতিরিক্ত সচিব (টিও) মো. ওবায়দুল আজম উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি